Wellcome to National Portal
বাংলাদেশ স্কাউটস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ অক্টোবর ২০১৫

বাংলাদেশ স্কাউটস এর জাতীয়কাউন্সিলের ৪৪তম বার্ষিক সাধারণ সভা


প্রকাশন তারিখ : 2015-10-11
বাংলাদেশ স্কাউটসএর জাতীয়কাউন্সিলের ৪৪তম বার্ষিকসাধারণসভা ২৬ আশ্বিন, ১৪২২ (১১ অক্টোবর ২০১৫) রবিবার বেলা ৩.০০ টায় ওসমানী স্মৃতি মিলনায়তন, ঢাকায় অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটসএর সভাপতি জনাব মোঃ আবুল কালাম আজাদ। উদ্বোধনী অনুষ্ঠানে দেশের সকল অঞ্চল থেকে আগত কাউন্সিলরবৃন্দ ছাড়াও সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ, অতিথিবৃন্দ ২০১৪ সালে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ‘রৌপ্য ব্যঘ্র’ ও ‘রৌপ্য ইলিশ’অ্যাওয়ার্ড প্রাপ্ত স্কাউটারবৃন্দ, প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড ও প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড প্রাপ্তগণ উপস্থিত ছিলেন। সভায় ১৯২জন কাউন্সিলরউপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট জনাব মোঃ আবদুল হামিদ কাউন্সিল সভার উদ্বোধন করেন।
কাউন্সিল সভার কার্যক্রম দুটি পর্বে বিভক্ত ছিল। প্রথম  পর্বে উদ্বোধনীঅনুষ্ঠান ও অ্যাওয়ার্ড  বিতরণ এবং দ্বিতীয় পর্বে নির্ধারিত আলোচ্যসূচির উপর আলোচনা ও সিদ্ধান্তগ্রহণ।
প্রথমপর্ব ঃ উদ্বোধনীঅনুষ্ঠান ও অ্যাওয়ার্ড বিতরণ ঃ
বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কাউন্সিলের ৪৪তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট জনাব মোঃ আবদুল হামিদ, বাংলাদেশ স্কাউটস এর সভাপতি জনাব মোঃ আবুল কালাম আজাদ ও প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চে আসন গ্রহণ করেন। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সভার কাজ শুরু হয়। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন রোভার আতিকুররহমান।
অনুষ্ঠানে প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট জনাব মোঃ আবদুল হামিদকে জাতীয় স্কার্ফ পরিয়ে দেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হকখান।
সভার শুরুতে স্বাগত ভাষণ প্রদান করেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান। তিনি অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউটকে কর্মব্যস্ততার মাঝেও কাউন্সিল সভায় উপস্থিত হওয়ার জন্য আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি তাঁর বক্তব্যে উপস্থিত কাউন্সিলর, অতিথিবৃন্দ ও অ্যাওয়ার্ড প্রাপ্তদের স্বাগত ও অভিনন্দন জানান এবং গত এক বছরের স্কাউটিং কার্যাবলীর সারসংক্ষেপ তুলে ধরেন। এছাড়াও আগামীতে স্কাউটিং কার্যাবলীর সফল বাস্তবায়নের সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। তিনি তাঁর বক্তব্যে বলেন যে, দেশব্যাপী স্বাস্থ্য, শিক্ষা, পুষ্টি, পরিবেশ, জনস্বাস্থ্য ইত্যাদি বিষয়ে জনসচেতনতা তৈরিতে স্কাউটরা সক্রিয় রয়েছে।  বর্তমানে তথ্য প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়তেও স্কাউটরা বিভিন্ন কার্যক্রমে সম্পৃক্ত হচ্ছে এবং নিজেদের তৈরি করার অদম্য স্পৃহা নিয়ে স্কাউট সদস্যরা এগিয়ে যাচ্ছে। দুর্যোগে ও বিপন্ন মানুষদের সহযোগিতা করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখার জন্য স্কাউটরা মানুষের আস্থা ও সমর্থন পেতে সক্ষম হয়েছে। দেশের জ্বালানী সংকট মোকাবেলায় বিদ্যুৎ, বায়োগ্যাস, উন্নত চুলার ব্যবহার সম্পর্কে হাতেকলমে জ্ঞান অর্জনের জন্য বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয়ের সহযোগিতায় দেশের সকল জেলা ও উপজেলায় মোট ৫৩৭টি বিদ্যুৎ ক্যাম্পের মাধ্যমে চল্লিশ হাজার স্কাউট ও রোভার স্কাউটকে
লাইফ স্কিল বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। দেশের বিশেষ চাহিদা সম্পন্ন শিশু ও কিশোরদের ব্যাপকহারে স্কাউটিংয়ে আওতায় আনার জন্য নতুন নতুন ইউনিট গঠন করা হচ্ছে। ছিন্নমূল ও অসহায় পথ শিশুদের নিয়ে ১০টি  স্কাউট ইউনিট গঠন করা হয়েছে। স্কাউটদের লেখা-পড়ায় উৎসাহিত করার লক্ষ্যে ২০১৪ সনে প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত মোট ৫৩৭ জন কাব স্কাউট ও স্কাউটকে পুরস্কার প্রদান করা হয়েছে। স্কাউটিংয়ের ধারাবাহিক প্রশিক্ষণে সফলতাও সর্বোচ্চ যোগ্যতাঅর্জনকরায় ৫৩৮জন কাব স্কাউট শাপলা কাব অ্যাওয়ার্ড ১২২ জন স্কাউট প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড  এবং ০২জন রোভার স্কাউট প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করেছে।
প্রধান জাতীয় কমিশনার তার ভাষণে আরো বলেন, জাপান, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, ভারত, ফিলিপাইন, স্লোভেনিয়া, কোরিয়া, থাইল্যান্ড, আমেরিকা ও ভূটানে অনুষ্ঠিত বিভিন্ন স্কাউট প্রোগ্রাম ও কর্মসূচিতে ১২৩জন স্কাউট ও স্কাউটার যোগদান করেন। সম্প্রতি নেপালে ভূমিকম্পে আহত ও নিহতদের উদ্ধার অভিযানে সহায়তাদানের জন্য বাংলাদেশ স্কাউটস থেকে ত্রাণ সামগ্রীসহ পাঁচ সদস্যের একটি রেসপন্সটিম ১৫দিন যাবত নেপালে ত্রাণ বিতরণ ও উদ্ধার কাজে অংশগ্রহণ করেছে। আমাদের তরুণ শক্তিকে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য আগামি ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে দেশে ২১ লক্ষ স্কাউট তৈরির কর্মপরিকল্পনা তৈরি করা হয়েছে। এ লক্ষ্য অর্জনের সদাশয় সরকারের সহযোগিতা প্রয়োজন। এ লক্ষ্যমাত্রা অর্জণের জন্য ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয়ে নতুন দুটি প্রকল্পপ্রস্তাব দাখিল করা হয়েছে। যা সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে। ২০১৪ সালে অনন্য অবদানের জন্য যে সকল স্কাউটার, রোভার স্কাউট ও স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করেছেন তাদেরকে তিনি অভিনন্দন জানান।
বাংলাদেশ স্কাউটস এর সভাপতি জনাব মোঃ আবুল কালাম আজাদ সভাপতির বক্তব্য রাখেন। সভাপতির বক্তব্যে তিনি বলেন, প্রোগ্রাম বিভাগের মাধ্যমে প্রথম চতুর্বার্ষিকী প্রোগ্রাম পরিকল্পনার সফল বাস্তবায়নের পর দ্বিতীয় চতুর্বার্ষিকী প্রোগ্রাম পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। দক্ষ ইউনিট লিডার তৈরির লক্ষ্যে প্রশিক্ষণ বিভাগ নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে আসছে। 
 
সমাজ উন্নযন বিভাগ ইউএনডিপির আর্থিক সহযোগিতায় দেশের ঘূর্ণিঝড়, বন্যা, ভূমিকম্প প্রবন এলাকায় দ্রুত উদ্ধার কাজে সাড়া দেয়ার লক্ষ্যে ডিজাস্টার রেসপন্স টিম গঠনের কার্যক্রম ইতোমধ্যে শুরু করেছে। এর মধ্যে ১৫০০ জন রোভার ও লিডারকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। চলতি বছরে আরো ৪০০ জনকে প্রশিক্ষণ দেয়া হবে। একই সাথে বিভিন্ন জেলায় প্রয়োজনীয় উদ্ধার উপকরণ প্রদান করা হয়েছে। এ বছর রানা প্লাজায় ধ্বংশে ক্ষতিগ্রস্থদের উদ্ধারকাজে নিয়োজিত রোভার ও লিডারদের মাঝে সনদ বিতরণ করা হয়েছে। বাংলাদেশ স্কাউটস-এর সদস্যবৃন্দ সম্প্রতি নেপালের ভয়াবহ ভূমিকম্পে উদ্ধার ও পুনর্বাসন কাজে অংশগ্রহণ করে  সকলের নিকট প্রশংসিত হয়েছে। আর্ন্তজাতিক অঙ্গনে বাংলাদেশ স্কাউটস-এর অবদান অত্যন্ত সুদৃঢ়; চলতি বছরে ২০ টির অধিক আর্ন্তজাতিক কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে দেশের ভাবমুর্তি বহুগুনে বৃদ্ধি করেছে। সম্প্রতি ভারত স্কাউটস এন্ড গাইডস প্রধান জাতীয় কমিশনারকে তাদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড  সিলভার এলিফেন্ট প্রদান করেছে। 
 
জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, মৌচাক, গাজীপুরের বিদ্যমান ভূমির পাশাপাশি বন ও পরিবেশ মন্ত্রণালয় থেকে ৯৫ একর বনভূমি দীর্ঘ মেয়াদী ব্যবহারের অনুমতি পাওয়া গেছে। এছাড়াও  অপরাপর সকল বিভাগ তাদের নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী কার্যক্রম বাস্তবায়ন করেছে। 
 
সভাপতি তাঁর বক্তব্যে আরো বেলন, স্কাউট শতাব্দী ভবন, ০২ টি এ্যনিমেশন ল্যাব, জাতীয় ও অঞ্চল পর্যায়ের প্রশিক্ষণ কেন্দ্রের সম্প্রসারণ ও উন্নয়ন এবং বিভিন্ন বিভাগের স্কাউট কার্যক্রম বাস্তবায়নের জন্য “এক্সপানশান অব স্কাউটিং” শিরোনামে প্রায় ১৬০ কোট টাকার একটি ডিপিপি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে পরিকল্পনা কমিশনে জমা দেয়া হয়েছে। এ ডিপিপি বাস্তবায়ন করা হলে বাংলাদেশে স্কাউট আন্দোলনের ব্যপক প্রসার ঘটবে। 
 
সভাপতি আরো বলেন, মহামান্য রাষ্ট্রপতি আমাদের সকল কার্যক্রমের অনুপ্রেরণার মূল উৎস। তাঁকে আমাদের মাঝে পেয়ে আজ আমরা গর্বিত। তাঁর সুচিন্তিত দিক-নির্দেশনামূলক পরামর্শ আমাদের আগামী দিনের পথ চলার পাথেয় হয়ে থাকবে। মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউটকে উদ্দেশ্য করে সভাপতি বলেন, আমাদের আগামি প্রজন্মকে চরিত্রবান ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য বাংলাদেশ স্কাউটস এর প্রয়াস অব্যাহত থাকবে।
বাংলাদেশ স্কাউটসের কার্যক্রম পরিচালনায় যে সকল সরকারী-বেসরকারী ও দেশী বিদেশী সাহায্য সংস্থা প্রশাসনিক ও আর্থিক সহযোগিতা করেছে তাদের তিনি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। সর্বশেষে তিনি বাংলাদেশ স্কাউটসের সার্বিক কার্যক্রমে স্বাভাবিক সক্রিয়তা বজায় রাখা এবং স্কাউট আন্দোলনকে আরও গতিশীল ও সম্প্রসারণ করার জন্য সম্মানিত কাউন্সিলরবৃন্দসহ সংশ্লি¬ষ্ট সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতি কৃতজ্ঞতা জানান।
 
অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট জনাব মোঃ আবদুল হামিদ তাঁর ভাষণে বলেন, ‘আপনাদের তরুণপ্রজন্মকে দেশপ্রেমে উজ্জিবিত করতে হবে, তাদের বাংলাদেশের বহু দশকের পুরোনো সংস্কৃতি সাম্প্রদায়িক সম্প্রীতি, সম্পর্কে সচেতনকরতেহবে; দেশে ধর্মান্ধতা, মৌলবাদ, উগ্রবাদ এবং জঙ্গিবাদের কোনো স্থান নাই।
আবদুলহামিদ বলেন, দেশের তরুণদের বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে স্কাউটিং যথার্থ প্ল্যাট ফরম। দেশের নতুন প্রজন্মকে স্কাউটিংয়ের ছাতার নিচে আনার লক্ষ্যে ২০১৫-১৬ র্অথবছরকে ‘মুক্তদল বছর’হিসেবে ঘোষণা করায় তিনি বাংলাদেশ স্কাউটের উচ্ছ্বসিত প্রশংসা করেন। তিনি সমাজের সর্বস্তরের স্কাউটিংয়ের সুফল পৌঁছে দিতে প্রত্যেক এলাকায়‘ওপেন স্কাউটিংগ্রুপ’গঠনেরজন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।
রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে স্কাউটিং ছড়িয়ে দিতে বর্তমান সরকার সব ধরণের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। তিনি আরো বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ‘কাবিং এক্সপানশনপ্রজেক্ট এবং হিউম্যানরিসোর্স ডেভেলপমেন্ট থ্রু স্কাউটিংপ্রজেক্ট-এরআওতায় সরকার সারা দেশের বেশির ভাগ মাধ্যমিক ও সমমানের বিদ্যালয়, কলেজ এব ংবিশ্ববিদ্যালয়ে কাব ও স্কাউট টিম গঠন করছে।
রাষ্ট্রপতি এসব কর্মসূচি  সব শিক্ষা প্রতিষ্ঠানে চালু করতে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান। মাদকাশক্তির বিরুদ্ধে সামাজিক আন্দোলনগড়ে তোলারজন্য স্কাউট সদস্যদের প্রতি আহবান জানিয়ে আবদুল হামিদ বলেন, ভয়াবহ মাদকাশক্তি দেশের তরুণদের  ধ্বংস করছে এবং সামাজিক সমস্যার সৃষ্টি করছে। তিনি যুব সমাজের উন্নয়নে ব্রত স্কাউট নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।
অতঃপর তিনি বাংলাদেশ স্কাউটস এর ২০১৪ সালের অ্যাওয়ার্ড প্রাপ্ত ০৯জন স্কাউটারকে রৌপ্য ব্যাঘ্র ও ১৭জন স্কাউটারকে রৌপ্য ইলিশ প্রদান করেন এছাড়াও ১২২জন স্কাউটকে প্রেসিডেন্ট’স স্কাউট ও ০২জন রোভার স্কাউটকে প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যওায়ার্ড প্রদান করেন। পরে তিনি অ্যওায়ার্ড প্রাপ্তগণের সাথে ফটো সেশনে অংশগ্রহণ করেন।

 


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon